,

প্রবাসীর উদ্যোগে দরিদ্ররা প্রতি মাসে পাচ্ছেন চাল

জেলা প্রতিনিধি, ফরিদপুর: ফরিদপুরের আলফাডাঙ্গায় মরিশাস প্রবাসী আকাশ মিয়া নামে এক যুবকের উদ্যোগে প্রতিমাসে নিয়মমাফিক ভাবে প্রায় পাঁচ শতাধিক অসহায় ও হতদরিদ্র পরিবার মাঝে বিনামূল্যে চাল বিতরণ করা হচ্ছে।

রোববার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১০টায় প্রবাসী আকাশ মিয়ার গ্রামের বাড়ি উপজেলার সদর ইউনিয়নের জাটিগ্রাম পশ্চিমপাড়া এলাকায় ফেব্রুয়ারী মাসের চাল বিতরণ করা হয়।

মরিশাসের আসমোক কোম্পানির মাধ্যমে প্রবাসী আকাশ মিয়ার উদ্যোগে খাদ্য সহায়তা নামক কার্ডের মাধ্যমে হতদরিদ্রদের মাঝে দশ কেজি করে চাল তুলে দেওয়া হয়। বিনামূল্যে এ চাল পেয়ে অস্বচ্ছল পরিবারগুলোতে স্বস্তি ফিরে এসেছে।

খোঁজ নিয়ে জানা যায়, আলফাডাঙ্গা উপজেলার জাটিগ্রাম এলাকার জাকির মিয়ার ছেলে মরিশাস প্রবাসী আকাশ মিয়া। তিনি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে উদ্ভূত পরিস্থিতি শুরু হলে মরিশাসের আসমোক কোম্পানী লিমিটেডের পক্ষ থেকে বিভিন্ন এলাকার মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে বিভিন্ন গুণীজনের মাধ্যমে প্রবাসে থেকেও তাঁদের নামের তালিকা তৈরী করেন। এরপর তাদের খাদ্য সহায়তা নামক কার্ড তৈরী করে প্রতি মাসে দশ কেজি করে চাল দেওয়া হয়। ঈদের সময় সেমাই-চিনি থেকে শুরু করে গরুর মাংস পর্যন্ত বিতরণ করেন। সেইসাথে অসহায় পরিবারের মাঝে নতুন পোশাকও উপহার দেন।

এছাড়াও বিভিন্ন সময়ে আর্থিক অনুদান ছাড়াও খেলার সরঞ্চাম, চিকিৎসা ও ঘর তৈরি করে দেওয়া হয়। কিন্তু খাদ্য সামগ্রী বিতরণে তাঁর কোন দল নেই। দলমত নির্বিশেষে খাদ্য সামগ্রী বিতরণ করে যাচ্ছেন।

উপজেলার ধলাইচর গ্রামের সত্তরোর্ধ্ব নুরজাহান বেগম জানান, ‘স্বামী-সন্তান বলতে পৃথিবীতে তার কেউ নেই। অন্যের দুয়ারে হাত পেতে কোন মতে চলে তার সংসার। অবশেষে প্রবাসী আকাশ মিয়ার উদ্যোগে প্রতিমাসে চাল পেয়ে অনেকটা কষ্ট লাঘব হয়েছে তার।’

জাটিগ্রাম আশ্রায়ণ প্রকল্পের বাসিন্দা আতাহের শেখ বলেন, ‘ভ্যান চালিয়ে কোনরকম সংসার চালাই। সরকার আমাদের ঘর দিয়েছে। প্রবাসী আকাশ মিয়া প্রতিমাসে চাল দিচ্ছে। এখন মোটামুটি ভালো আছি।’

এ বিষয়ে মরিশাস প্রবাসী আকাশ মিয়া মুঠোফোনে বলেন, ‘মরিশাস প্রবাসে জীবন যাপন করলেও হৃদয়ে থাকে বাংলাদেশ। তাই মানুষ মানুষের জন্য এই চেতনা থেকে নিজ এলাকার অসহায় ও দুঃখী মানুষের মুখে হাসি ফোঁটাতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি।’

এই বিভাগের আরও খবর