,

পায়রা বন্দরের ৯৯০ কি.মি. দূরে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

নিজস্ব প্রতিবেদক: পটুয়াখালীর পায়রা বন্দর থেকে ৯৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। এর প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর হালকা উত্তাল রয়েছে।

এখন পর্যন্ত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ভারতের উপকূলমুখী রয়েছে। এটি ভারতের উপকূলে আঘাত হানতে পারে। শুক্রবার (৩ ডিসেম্বর) বিকেলে পটুয়াখালী জেলা আবহাওয়া অফিস এ তথ্য জানায়।

আবহাওয়া অধিদপ্তর ইতিমধ্যে দেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারিসংকেত দেখাতে বলেছে। আর মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে, গভীর সমুদ্রে বিচরণ না করতে।

আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাসুদ রানা অন্তর জানান, নিম্নচাপটি বর্তমানে পটুয়াখালীর পায়রা বন্দর থেকে ৯৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা বন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার বন্দর থেকে ১০৫৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১১০৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটির কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। যা দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোনসংক্রান্ত আঞ্চলিক সংস্থার (ইএসসিএপি) তালিকা অনুযায়ী এ ঘূর্ণিঝড়ের নাম দেয়া হয়েছে ‘জাওয়াদ’। নামটি প্রস্তাব করেছিল সৌদি আরব।

এই বিভাগের আরও খবর


AllEscort