,

পপ সম্রাট আজম খানের জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক: বাংলার পপ সম্রাট আজম খানের ৭২তম জন্মদিন আজ। একাধারে সংগীতশিল্পী, অভিনেতা, ক্রিকেটার ও বিজ্ঞাপনের মডেল হলেও বাংলাদেশে তিনি সর্বাধিক পরিচিত পপ ও রক সংগীতের অগ্রপথিক হিসেবে।

বাংলাদেশে পপ সঙ্গীতের কিংবদন্তি আজম খানের পুরো নাম মোহাম্মদ মাহবুবুল হক খান। তার কর্মজীবনের শুরু ষাটের দশকের শুরুতে। মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে বন্ধুদের নিয়ে গঠন করেন ‘উচ্চারণ’ ব্যান্ড, যা ব্যাপক সাড়া ফেলে তরুণদের মধ্যে।

পশ্চিমা রক সংগীতের আদলে তিনি বাংলা সংগীতে যুক্ত করেন নতুন ধারা। পপগুরু, পপ সম্রাট ইত্যাদি নানা নামে পরিচিত হলেও সঙ্গীত অঙ্গনে গুরু বলেই স্মরন করে থাকেন শিল্পীরা।

পপ সঙ্গীতশিল্পী ফেরদৌস ওয়াহিদ মুঠোফোনে বলেন, ‘সবার পরিচিত পপগুরু, পপ সম্রাট আমার বন্ধু আজম খান বাংলাদেশ সংগীত জগতের এমন এক নক্ষত্র যার পদচারনায় সংগীত জগতের প্লাটফ্রম পাল্টে যায়। এই রকম গান-ঢং-কথা স্বাধীনতার আগে কেই শোনেনি।’

মুক্তিযুদ্ধে ঢাকায় বেশ কয়েকটি গেরিলা অভিযানে অংশ নিয়েছিলেন আজম খান।

দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়াই করে ২০১১ সালে মারা যান এই গুরু। কিন্তু আজো বেঁচে আছেন তার জনপ্রিয় সব গানে। তার গানের মধ্যে রেল লাইনের ঐ বস্তিতে, ওরে সালেকা ওরে মালেকা, আলাল ও দুলাল, অনামিকা, অভিমানী, আসি আসি বলে অন্যতম।

আর্ক ভোকালিষ্ট হাসান মুঠোফোনে বলেন, ‘উনিই প্রথম পপ সঙ্গীতকে সাধারণ মানুষের কাছে পরিচিতি লাভ করায়। উনি না থাকলে হয়তো স্টেজ পর্যন্ত এ গান আরও দেরিতে পৌছাইত।’

আজম খানের গান অনুপ্রাণিত করেছে এ দেশের অসংখ্য তরুণ-তরুণীকে। সংগীতে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে মরণোত্তর একুশে পদকে ভূষিত করেছে।

এই বিভাগের আরও খবর


AllEscort