,

দেশের প্রথম নারী অর্থসচিব ফাতিমা ইয়াসমিন

জেলা প্রতিনিধি, বগুড়া: দেশের প্রথম নারী হিসেবে অর্থসচিবের দায়িত্ব পেলেন বগুড়ার মেয়ে ফাতিমা ইয়াসমিন। বৃহস্পতিবার (১৬ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়।

ফাতিমা ইয়াসমিন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব পদে ছিলেন। তিনি অর্থবিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদারের স্থলাভিষিক্ত হবেন। কয়েকদিন আগে অর্থসচিব আব্দুর রউফ তালুকদারকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিনকে অর্থসচিব হিসেবে নিয়োগ দেওয়া হলো। আগামী ১১ জুলাই থেকে অর্থসচিব হিসেবে তার নিয়োগ কার্যকর হবে। ফাতিমা ইয়াসমিন বিসিএস (প্রশাসন) ক্যাডারের নবম ব্যাচের কর্মকর্তা। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) শরিফা খান।

ফাতিমা ইয়াসমিন ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে উন্নয়ন অর্থনীতিতেও স্নাতকোত্তর করেছেন তিনি। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের হুবার্ট এইচ হামফ্রে পাবলিক পলিসি ফেলো ছিলেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন এফ কেনেডি স্কুল অব গভর্নমেন্ট থেকে লিডিং সাকসেসফুল প্রোগ্রামের এক্সিকিউটিভ প্রোগ্রাম সম্পন্ন করেছেন তিনি।

ফাতিমা ইয়াসমিনকে অর্থবিভাগের সিনিয়র সচিব পদ দেওয়ায় বগুড়ার বিভিন্ন সংগঠন ও শুভাকাঙ্ক্ষীরা ফেসবুকসহ নানা মাধ্যমে অভিনন্দন ও শুভকামনা জানিয়েছে।

বগুড়া ইতিহাস চর্চা কেন্দ্র অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে ফেসবুকে লিখেছে- ফাতিমা ইয়াসমিন বগুড়ার মেয়ে। তিনি অর্থবিভাগে সিনিয়র সচিব পদে আশীন হওয়ায় বগুড়াবাসী গর্বিত। ফাতেমা ইয়াসমিন বাংলাদেশে প্রথম নারী সিনিয়র সচিব হয়েছেন।

এই বিভাগের আরও খবর


AllEscort