,

গোপনে আপনার কল রেকর্ড হচ্ছে কি না বুঝবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক: কয়েক মাস আগেই থার্ড পার্টি অ্যাপ থেকে অ্যানড্রয়েড ফোনে কল রেকর্ডিং নিষিদ্ধ করেছে গুগল। এর ফলে আর কোন অ্যাপ ব্যবহার করেই ফোনে কল রেকর্ড করা যাচ্ছে না। এই কারণে ফোনে বিল্ট ইন কল রেকর্ডার থেকেই এই ফিচার ব্যবহার করতে হচ্ছে। কিন্তু অনেক সময় এমন হয় যে ফোনের অপর প্রান্তের ব্যক্তি না জানিয়ে কল রেকর্ড শুরু করে দেয়। তবে এখন কল রেকর্ডিং শুরু হলে তা খুব সহজেই জেনে যাওয়া সম্ভব।

আগে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে কল ফোনে অপর প্রান্তে কল রেকর্ডিং শুরু হলে জানার কোন উপায় ছিল না। কিন্তু গুগল ডায়ালারের মাধ্যমে কল রেকর্ডিংয়ে যুক্ত হয়েছে নতুন সুরক্ষা ফিচার। এখন কল রেকর্ডিং শুরু হলে সতর্ক করবে গুগল ডায়ালার।

যদিও পুরনো ফোনে এখনও গুগল ডায়ালার ছাড়াই কল রেকর্ডিং সম্ভব। থার্ড পার্টি অ্যাপ ছাড়াও অনেক ফোনের ইন বিল্ট ডায়ালারে রয়েছে কল রেকর্ডিং ফিচার। সেই সব ফোন থেকে কল রেকর্ডিং শুরু হলে এখনও ফোনের অপর প্রান্ত থেকে জানা সম্ভব নয়। অনেক দেশেই কল রেকর্ডিংকে আইনত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এই কারণেই সব ফোন প্রস্তুতকারী সংস্থা নিজেদের ডায়ালার থেকে কল রেকর্ডিং ফিচার বাদ দিয়ে গুগল ডায়ালার ব্যবহার শুরু করেছে। কিছু ফোনে কল রেকর্ডিং চললে ফোন কলের মধ্যেই বিপ শব্দ শোনা যায়।

আর এই কারণে আপনার কল রেকর্ড হচ্ছে কি না তা বোঝার জন্য কথা বলার সময় সতর্ক হতে হবে। ফোনে মধ্যে একটানা বিপ শব্দ শুনতে পেলে বুঝবেন আপনার কল রেকর্ড হচ্ছে।

তবে নতুন সব ফোনেই কল রেকর্ড শুরু হলে কলের মধ্যে সতর্কবার্তা দেওয়া হয়। যা শুনতে পেলে আপনি খুব সহজেই বুঝে যাবেন যে আপনার কল রেকর্ড করা হচ্ছে।

চলতি বছর মে থেকেই অ্যানড্রয়েড ফোনে কল রেকর্ডিং বন্ধ করেছে গুগল।

গুগলের প্লে স্টোরের পলিসি বদলের ফলে এই পরিবর্তন করা হয়েছে। যার ফলে নতুন ফোনে শুধুমাত্র গুগল ডায়ালারের অ্যাপের মাধ্যমেই কল রেকর্ড করা সম্ভব। অন্য কোনও অ্যাপের মাধ্যমে আর কল রেকর্ডিং সম্ভব হচ্ছে না। যদিও পুরনো ফোনের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

এই বিভাগের আরও খবর


Antalya korsan taksiAntalya korsan taksi