,

কোটালীপাড়ায় ছাত্রলীগের কমিটি ঘোষনা, বাতিলের দাবিতে বিক্ষোভ

জেলা প্রতিনিধি, গোপালগঞ্জ:  গোপালগঞ্জের কোটালীপাড়া শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজের সাবেক ভিপি স্বপন তালুকদারকে সভাপতি ও কোটালীপাড়া উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি শামীম দাড়িয়াকে সাধারণ সম্পাদক করে উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষনা করা হয়েছে।
গত শনিবার রাতে জেলা ছাত্রলীগের সভাপতি নিউটন মোল্লার একক ভাবে স্বাক্ষর করে তার ফেসবুকের মাধ্যমে এই কমিটি প্রকাশ করেন।
কমিটি প্রকাশের পর উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদ বঞ্চিত নেতা এবং তাদের কর্মী সমর্থকরা দলীয় কার্যালয়ের সামনে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুরু করেন। গভীর রাত পর্যন্ত চলে তাদের বিক্ষোভ ও সমাবেশ।
এদিকে রবিবার সকাল থেকে পদ বঞ্চিত নেতা ও তাদের কর্মী সমর্থকরা দ্বিতীয় দফায় দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুরু করেন।
বেলা ১০টার দিকে বিক্ষোভকারীরা গোপালগঞ্জ-পয়সারহাট সড়কের উপজেলা সদরের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। খবর পেয়ে আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে গিয়ে তাদেরকে সড়ক থেকে সরিয়ে দেয়। এরপর বিক্ষোভকারীরা দলীয় কার্যালয়ের সামনে গিয়ে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।
এ সময় ছাত্রলীগ নেতা মাইনুল ইসলাম রিমো, রাজীব শেখ, ইয়াদুল নিজামী, লালন শেখ, টিএম শফিকসহ পদ বঞ্চিত নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
দুপুর ১২টার দিকে সদ্য ঘোষিত কমিটি সভাপতি স্বপন তালুকদার ও শামীম দাড়িয়ার কর্মী সমর্থকরা দলীয় কার্যালয়ের সামনে আসলে বিক্ষোভকারীদের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া হয়।
এ সময় ইটের আঘাতে দলীয় কার্যালয়ের গ্লাস ভেঙ্গে যায়।
পদ বঞ্চিত ছাত্রলীগ নেতা মাইনুল ইসলাম রিমো, রাজীব শেখ, ইয়াদুল নিজামী, বলেন, শনিবার রাত ১২ টার দিকে জেলা ছাত্রলীগের সভাপতি নিউটন মোল্লা তার ফেসবুক থেকে কোটালীপাড়া উপজেলা ছাত্রলীগের মেয়াদউত্তীর্ণ কমিটি বাতিল করে এক বছরের জন্য মো. স্বপন তালুকদারকে সভাপতি ও শামীম দাড়িয়াকে সাধারণ সম্পাদক করে উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করে।  এই ঘোষিত কমিটিতে শুধুমাত্র সভাপতি নিউটন মোল্লার স্বাক্ষর রয়েছে। যা গঠণতন্ত্র পরিপন্থি। এছাড়া ঘোষিত কমিটির সভাপতির বয়স ৫ বছর ও সাধারণ সম্পাদকের বয়স ৩ বছর বেশি যা গঠনতন্ত্রবিরোধী।
সদ্য ঘোষিত কমিটির সভাপতি স্বপন তালুকদার ও সাধারণ সম্পাদক শামীম দাড়িয়া বলেন, আমরা দীর্ঘদিন ধরে এই সংগঠনের সাথে যুক্ত আছি। সংগঠনে থেকে কলেজ এবং উপজেলা ছাত্রলীগের নেতৃত্ব দিয়েছি। করোনার আগেই উপজেলা ছাত্রলীগের সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে সম্মেলন পিছিয়ে যায়। এর জন্য আমাদের বয়স কিছুটা বেড়ে গিয়েছে। বিষয়টি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে জানানোর পরে তিঁনি বয়স শিথিল করেছেন। আর এ কারণেই উপজেলা আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দের মতামতের ভিত্তিতে আমাদেরকে সভাপতি ও সাধারণ সম্পাদক করা হয়েছে।
জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আমির হামজা বলেছেন, কোটালীপাড়া উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি গঠনের ব্যাপারে তিনি প্রধানমন্ত্রীর কোন নির্দেশনা পাননি। তাই তিনি ঘোষিত ওই কমিটিতে স্বাক্ষর করেননি।
জেলা ছাত্রলীগের সভাপতি নিউটন মোল্লা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ও জেলা-উপজেলা আওয়ামী লীগ নেতাবৃন্দ, কোটালীপাড়া পৌরসভার মেয়র মতিয়ার রহমান হাজরার উপস্থিতিতে এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের মতামতের ভিত্তিতে কোটালীপাড়া উপজেলা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়েছে।
এ ব্যাপারে জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জেলা আওয়ামী লীগের সভাপতি বাসায় যাওয়ার জন্য  বারবার মুঠোফোনে কল করা হলেও তিনি উপস্থিত হননি। তাই নেতৃবৃন্দের নির্দেশে আমার একক স্বাক্ষরে কমিটি ঘোষণা করা হয়েছে।
কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ বলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি আমাকে ফোনে ডেকে নেন। পরে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে জেলা আওয়ামী লীগ  ও জেলা ছাত্রলীগ এই কমিটি গঠন করেছেন। সেখানে আমি উপস্থিত ছিলাম। তিনি আরো বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই এই কমিটি গঠিত হয়েছে। যারা পদ পায়নি তারা একটু কষ্ট পেয়েছে। তাই তারা পদের জন্য একটু আন্দোলন করছে। তাদের আমরা বুঝানোর চেষ্টা করছি। সব ঠিক হয়ে যাবে।
কোটালীপাড়া থানার ওসি মোঃ জিল্লুর রহমান বলেন, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। উপজেলা সদরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর