,

কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৫ জুন কুসিকে ভোটগ্রহণ হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ মে। একই দিন ছয়টি পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদে ভোট হবে।

সোমবার (২৫ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এই তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন। কুমিল্লা সিটি, ছয় পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে বলেও জানান তিনি।

জানা যায়, সর্বশেষ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৭ সালের ৩০ মার্চ। ওই বছরের ১৭ মে করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯-এর ৩৪ ধারা অনুযায়ী, ১৬ মে এ করপোরেশনের মেয়াদ শেষ হচ্ছে।

কুসিকের সীমানা নিয়ে জটিলতা থাকার বিষয়ে ইসি সচিবালয়ে তথ্য এসেছে। এ বিষয়টি স্পষ্ট করতে স্থানীয় সরকার বিভাগে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন সচিবালয়। ওই চিঠিতে কুসিক নির্বাচন আয়োজনে আইনগত বা সীমানাগত জটিলতা আছে কি না-তা জানতে চাওয়া হয়েছিল।

সূত্র আরও জানায়, নির্বাচন উপযোগী হয়েছে এমন ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও উপজেলা পরিষদের তালিকা তৈরি করছে ইসি সচিবালয়। বিগত কমিশনের সময়ে সাত ধাপে অনুষ্ঠিত নির্বাচন থেকে বাদ পড়া ৮২টি ইউনিয়ন পরিষদের একটি তালিকা রয়েছে। ওই তালিকা হালনাগাদ করায় নির্বাচন উপযোগী ইউনিয়ন পরিষদের সংখ্যা একশ ছাড়িয়েছে। সারা দেশের নির্বাচন কর্মকর্তাদের কাছে নির্বাচন উপযোগী ইউনিয়ন পরিষদের তালিকাও চাওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর


AllEscort