,

কাবুলে রাস্তার পাশে বোমা বিস্ফোরণে নিহত ৩

আন্তর্জাতিক ডেস্কআফগানিস্তানের রাজধানী কাবুলে রোববার রাস্তার পাশে এক বোমা বিস্ফোরণে অন্তত তিনজন নিহত হয়েছেন। কাতারে তালেবানের সঙ্গে শান্তি আলোচনা চলছে আফগান সরকারের। এর মধ্যেই দেশটিতে আবারও বোমা হামলার ঘটনা ঘটলো। খবর আল জাজিরার।

স্বরাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র তারিক আরিয়ান জানান, নিহতদের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বাহিনীর এক মুখপাত্রও রয়েছেন। জাতীয় জননিরাপত্তা বাহিনীর ওই মুখপাত্রের নাম জিয়া ওয়াদান। আফগানিস্তান জুড়ে আন্তর্জাতিক সংস্থাগুলোকে নিরাপত্তা প্রদানের দায়িত্ব পালন করে থাকে এই বাহিনী।

কাবুলের পূর্ব দিকে সকালে যানচলাচলের ব্যস্ততার মধ্যে ওয়াদান ও তার সহকর্মীরা নিহত হন। তারিক আরিয়ান জানান, ‘ওয়াদানের গাড়ি লক্ষ্য করে আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বিস্ফোরিত হয়। এতে করে ওয়াদান ও তার সহকর্মীরা মারা যান।’

হামলায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি।

আফগানিস্তানে গত কয়েক মাস ধরেই প্রাণঘাতী হামলা চলছে। বিশেষ করে কাবুলে এসব হামলার ঘটনা বেশি ঘটছে। সাংবাদিক, রাজনীতিবিদ ও সমাজকর্মীরাই মূলত হামলার টার্গেটে পরিণত হয়েছেন। গত বছরের নভেম্বর থেকে দেশটিতে পাঁচজন সাংবাদিক বিভিন্ন হামলায় নিহত হয়েছেন।

ইসলামী সন্ত্রাসী সংগঠন আইএস এসব হামলার বেশ কয়েকটির দায় স্বীকার করেছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এদের হামলায় অন্তত ৫০ জন মারা গেছেন যাদের অধিকাংশই ছিল শিক্ষার্থী। ডিসেম্বরে আফগানিস্তানের মার্কিন সামরিক ঘাঁটিতে রকেট হামলাও চালিয়েছে সংগঠনটি। এদিকে তালেবানও সরকারের ওপর হামলা চালিয়ে যাচ্ছে। যদিও মার্কিন ও ন্যাটো বাহিনীর ওপর হামলা চালানো হবে না বলে দেয়া কথা তারা রাখছে।

এদিকে কয়েক দশক ধরে চলা সংঘাত বন্ধ করতে আফগান সরকার তালেবানের সঙ্গে আলোচনা আবার শুরু করেছে। এর মধ্যেই এসব হামলার কারণে হতাশা ও ভীতি বেড়ে চলছে। সংঘাত নিরসনে ব্যর্থতার পেছনে দুই পক্ষই একে অপরকে দায়ী করে আসছে।

এই বিভাগের আরও খবর


AllEscort