,

এবার একুশে বইমেলা হবে ভার্চুয়ালি

বিডিনিউজ ১০ ডটকম: দেশে করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় এবার ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২১’ ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। শুক্রবার রাতে বাংলা একাডেমি এ কথা জানায়।

ভার্চুয়ালি বইমেলা অনুষ্ঠিত হলেও করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আসলে বাংলা একাডেমি এবং সোহরাওয়ার্দী উদ্যানে স্টল বসিয়ে যেকোনো মাসে ‘অমর একুশে গ্রন্থমেলা’ হতে পারে বলে জানা গেছে।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী সমকালকে বলেছেন, বৃহস্পতিবার কাউন্সিল সভায় সিদ্ধান্ত হয়েছে এবারের মেলা আগের মতো উন্মুক্ত হবে না। ফেব্রুয়ারিতে ভার্চুয়ালি আয়োজন করা হবে। সুসময় এলে আগের মতো উৎসবমুখর মেলা হবে।

হাবিবুল্লাহ সিরাজী জানান, আগামী বছরে অমর একুশে গ্রন্থমেলা ভার্চুয়ালি কীভাবে আয়োজন হবে এবং বইমেলার জন্য স্টল বসিয়ে কোন মাসে আয়োজন করা সম্ভব হবে সেসব বিষয়ে আগামী রোববার কিংবা সোমবার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

১৯৭২ সালে ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারিতে স্বাধীন দেশে মুক্তধারার কর্ণধার চিত্তরঞ্জন সাহার উদ্যোগে বাংলা একাডেমি প্রাঙ্গনে বইমেলার যাত্রা শুরু হয়েছিল। পরে যুক্ত হন অন্য প্রকাশকরাও। ১৯৭৮ সালে বাংলা একাডেমি এতে যুক্ত হয়। ১৯৮৪ সালে সাড়ম্বরে শুরু হয় আজকের ‘অমর একুশে বইমেলা’। প্রতি বছর ১ ফেব্রুয়ারিতে শুরু হয়ে মাস জুড়ে চলে এ মেলা। গত বছরের মেলায় প্রায় পাঁচ নতুন বই প্রকাশ হয়। স্টল ছিল ৮৭৩টি।

এই বিভাগের আরও খবর


AllEscort