,

ইউক্রেনের ৪৮ লাখ শিশু গৃহহারা: ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের রাশিয়ার আগ্রাসনের ছয় সপ্তাহে ৪৮ লাখ ইউক্রেনীয় শিশু গৃহহারা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনে ঘরহারা শিশুর সংখ্যা প্রায় দুই তৃতীয়াংশ বলে গতকাল সোমবার জানিয়েছে ইউনিসেফ।

দেড় মাসের এই সামরিক আগ্রাসনে ১৪২টি শিশুকে হত্যার তথ্য যাচাই করেছে জাতিসংঘ। তবে দেশটিতে শিশু নিহতের সংখ্যা এর চেয়ে অনেক বেশি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জাতিসংঘের ইউনিসেফের জরুরি কার্যক্রমের পরিচালক ম্যানুয়েল ফন্টেইন বলেন, ‘ইউক্রেনের ৭৫ লাখ শিশুর মধ্যে ৪৮ লাখই গৃহহীন হয়ে পড়েছে। ৩২ লাখের মতো শিশু তাদের বাড়িতে থাকলেও এদের প্রায় অর্ধেক খাদ্য সংকটে রয়েছে তারা। ৩১ বছরের কর্মজীবনে আমি এত অল্প সময়ে এমন বিপর্যয় দেখিনি।’

ইউনিসেফের জরুরি কার্যক্রম পরিচালক ম্যানুয়েল ফন্টেইন সম্প্রতি ইউক্রেন থেকে ফিরেছেন। তিনি বলেন, ‘মারিউপোল ও খেরসনের মতো শহরগুলোতে পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। এসব জায়গায় পানি সরবরাহ ও পয়নিষ্কাশন ব্যবস্থা ভেঙে পড়েছে। খাদ্য এবং ওষুধ সরবরাহও ব্যাহত হচ্ছে।’

এ ছাড়া ইউক্রেনে জাতিসংঘের দূত সার্গি কিসলিৎসিয়া জানিয়েছেন, রাশিয়া আগ্রাসনের মাধ্যমে ইউক্রেনের এক লাখ ২১ হাজারের বেশি শিশুকে দেশ ছাড়তে বাধ্য করেছে।

এই বিভাগের আরও খবর


AllEscort