,

আজ সন্ধ্যায় ‘বৃহস্পতি ও শনি গ্রহের সংযোগ’

বিডিনিউজ ১০ ডটকম: ২১শে ডিসেম্বর সন্ধ্যায় আকাশে বৃহস্পতি গ্রহ শনি গ্রহকে অতিক্রম করবে, যা পৃথিবীর আকাশ থেকে দেখা যাবে। এই সময় তারা মাত্র ০.১ ডিগ্রী তফাতে থাকবে (তুলনায় বলা যায় চাঁদের ব্যাস ০.৫ ডিগ্রি)।

আজ সোমবার বাংলাদেশ থেকে সূর্যাস্তের পরপরই অল্প সময়ের জন্য এ দৃশ্য দেখা যাবে বলে জানা গেছে। এজন্য আকাশ পরিষ্কার থাকতে হবে।

বৃহস্পতি গ্রহ প্রতি ১২ বছরের সূর্যের চারদিকে একবার ঘুরে আসে, শনিগ্রহ ৩০ বছর। যদিও প্রতি ২০ বছর অন্তর এরকম সংযোগ সবসময় তা রাতের আকাশে হয় না, বা এত কাছাকাছি হয় না। সেইজন্য এই সংযোগ বিশেষ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়ে অনুসন্ধিৎসু চক্র জ্যোতির্বিদ্যায় আগ্রহী সবাইকে এই চমকপ্রদ সম্মিলনকে দেখার জন্য আহ্বান জানিয়েছে।

সূর্য ডোবার সাথে সাথে দক্ষিণ-পশ্চিম আকাশে উজ্জ্বল বৃহস্পতি সহজেই দৃষ্টিগোচর হবে, এর জন্য দূরবিন লাগবে না। সেটির একটু ওপরেই অপেক্ষাকৃতভাবে ম্লান শনিগ্রহ দেখবেন। সূর্যাস্তের এক ঘন্টার মধ্যেই এই উজ্জ্বল জোড়াগ্রহ দিগন্তে নেমে যাবে, তাই সূর্যাস্তের পরপরই এটি দেখার উত্তম সময়।

পর্যবেক্ষণ সম্পর্কিত তথ্যের জন্য সর্বসাধারণকে অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয় দপ্তর ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা-১২১৪, ইমেইল: [email protected], বা ফেসবুকে- www.facebook.com/Anushandhitshuchokro; ফোন:৭২৭৫৮৮৫, ০১৫১৭০৯৪৬৯৮ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করেছে সংগঠনটি।

এই বিভাগের আরও খবর


AllEscort