,

আজ দায়িত্ব নেবে নতুন নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদক: আজ আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রথম বৈঠকের মাধ্যমে কাজ শুরু করবে নতুন নির্বাচন কমিশন।

এর আগে রবিবার (২৭শে ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নতুন নির্বাচন কমিশনের সদস্যদের শপথ অনুষ্ঠিত হয়। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী তাদের শপথ বাক্য পাঠ করান।

প্রথমে শপথবাক্য পাঠ করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এরপর একে একে শপথবাক্য পাঠ করেন নির্বাচন কমিশনার রাশিদা সুলতানা, আহসান হাবীব খান, মো. আলমগীর ও আনিছুর রহমান।

এ সময় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, চ্যালেঞ্জ মোকাবেলা করতে কমিশনের সদস্যদের নিয়ে ঐকমত্যের ভিত্তিতে কাজ করব। নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সব বিভাগের সহযোগিতা পাবো বলে প্রত্যাশা করছি।

তিনি আরও বলেন, ‘আস্থা অর্জনের মধ্য দিয়ে বিএনপিসহ সব রাজনৈতিক দলকে নির্বাচনমুখী করাই নতুন নির্বাচন কমিশনের জন্য বড় চ্যালেঞ্জ হবে। আমার দায়িত্বটি কঠিন এবং একই সঙ্গে সুখের নয়। সকলকে সন্তষ্ট করাও সম্ভব নয়। তবে চ্যালেঞ্জ মোকাবেলায় রাজি আছি।’

স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী নির্বাচন কমিশন গঠিত হলো। গেল ২৭শে জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার বিল ২০২২ জাতীয় সংসদে পাশ হয়।

এর আগে নতুন নির্বাচন কমিশন (ইসি) সার্চ কমিটি নিবন্ধিত রাজনৈতিক দল এবং ব্যক্তি পর্যায় থেকে নাম নেওয়া ছাড়াও বিশিষ্টজনের সঙ্গে বৈঠক করে। গত বৃহস্পতিবার (২৪শে ফেব্রুয়ারি) সন্ধ্যার পর সার্চ কমিটির সদস্যরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে ১০ জনের নামের তালিকা হস্তান্তর করেন।

এ সময় রাষ্ট্রপতির প্রেস সেক্রেটারি মো. জয়নাল আবেদীন জানিয়েছিল, খুব শিগগিরই নতুন প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনারের নাম গেজেট আকারে প্রকাশ করা হবে।

এই বিভাগের আরও খবর


AllEscort