,

মিষ্টি আলুর ওজন ১২ কেজি!

সোনারগাঁয়ে এক কৃষকের খেতে ১২ কেজি ওজনের মিষ্টি আলুর ফলন হয়েছে

জেলা প্রতিনিধি, নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে এক কৃষকের খেতে ১২ কেজি ওজনের একটি মিষ্টি আলুর ফলন হয়েছে। বৃহৎ আকারের আলু দেখে এলাকার মানুষের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

ঘটনাটি সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের ভাটিবন্দর গ্রামে ঘটেছে।

সোনারগাঁ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ভাটিবন্দর এলাকার কৃষক সৈয়দ আলম তার ১০ শতাংশ জমিতে কমলা সুন্দরী জাতের মিষ্টি আলুর লতা রোপণ করেন। আলুর লতা রোপণের ৭/৮ মাসের ব্যবধানে জমিতে ১২ কেজি ওজনের একটি মিষ্টি আলুর ফলন হয়েছে। এ আলু দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে উৎসুক মানুষ ভিড় করছেন আলমের বাড়িতে।

কৃষক সৈয়দ আলম জানান, বাড়ি তৈরি করার জন্য ১০ শতাংশ একটি জমিতে মাটি ভরাট করি। পরে সেই জমিতেই কৃষি অফিসের পরামর্শে আলুর লতা রোপণ কছি। জমি থেকে আলু তোলার জন্য মাটি খুড়তে গিয়ে প্রথমে নজরে আসলেও বুঝতে পারিনি এটি মিষ্টি আলু। পরে উৎসাহ নিয়ে আলুর চারিদিক থেকে মাটি সরানোর পর অবাক হয়ে চিৎকার করি।

এ সময় পরিবারের সবাই এগিয়ে এলে তাদের আলুটি দেখাই। পরে দোকানে গিয়ে ওজন করে দেখি আলুর ওজন ১১ কেজি ৯৩৫ গ্রাম। মুহূর্তে এ খবর ছড়িয়ে পড়লে সবাই আমার বাড়িতে আলুটি দেখতে আসে। পরে জানতে পারি, আমার জমিতে বিশ্বের সব থেকে বেশি ওজনের মিষ্টি আলুর ফলন হয়েছে। এতে আমি আনন্দিত।

উপজেলার পিরোজপুর ইউনিয়নে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোসাম্মৎ জেসমিন আক্তার বলেন, দুই বছর আগে অফিস থেকে আমি কমলা সুন্দরী নামে নতুন জাতের এই আলুর লতা পেয়েছি। সৈয়দ আলমের জমিতে বেলে দোআঁশ মাটি থাকায় তাকে কিছু লতা রোপণের পরামর্শ দিই। নতুন জাতের এ আলুর আশানুরূপ ফলন হয়েছে।

সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা মনিরা আক্তার বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে আমরা আলুর যে লতা পেয়েছি তার থেকে দু’তিনটি আলু বড় হয়েছে। এটি আসলে ব্যতিক্রম।

এই বিভাগের আরও খবর