,

ফেনীতে বন্যায় ১০ গ্রাম প্লাবিত

জেলা প্রতিনিধি, ফেনী: প্রবল বর্ষণ ও ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ফেনীর ফুলাজী ও পরশুরামে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে ফুলগাজীতে মুহুরী নদীর একটি স্থানে বাঁধ ভাঙার পর রাতে পরশুরামে কহুয়া নদীর একটি স্থানসহ আরও দুটি স্থানে বাঁধ ভেঙে যায়। এতে ফুলগাজী ও পরশুরামের কমপক্ষে ১০টি গ্রাম প্লাবিত হয়েছে।

বন্যায় ভেসে গেছে শত শত মাছের ঘের। তলিয়ে গেছে ফসলেল জমি। পানি উঠে পড়েছে মানুষের ঘর বাড়ি ও রাস্তা ঘাটে। করোনার মধ্যে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ওই এলাকার মানুষদের। ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান জানান প্রয়োজনে বন্যা কবলিত এলাকায় লকডাউন কিছুটা শিথিল করা হবে যাতে মানুষ নিরাপদ আশ্রয়ে যেতে পারেন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন জানান, ‘পানি বর্তমানে বিপদ সীমার নিচে থাকলেও ভাঙা স্থান দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। পানি পুরোপুরি নেমে গেলে ভাঙ্গা স্থানগুলো মেরেমত  করা হবে।’

এদিকে, স্থানীয়রা জানান, প্রতি বছর বন্যায় বাঁধ ভেঙ্গে যায়। প্রতি বছর বাঁধ মেরাতমত করেও কোনো লাভ হচ্ছে না। টেকসই মেরামতের অভাবে প্রতি বছর বাঁধ ভেঙ্গে আমাদের পুকুরের মাছ, জমির ফসল ও আবাধি পশুর ব্যাপক ক্ষতি হয়ে আমরা নিঃস্ব হয়ে যাচ্ছি। প্রতি বছর বাড়ি ও রাস্তা-ঘাটও মেরামত করতে হয়।’

এই বিভাগের আরও খবর