,

ফকিরহাটে ‘আলোর ফাঁদ’ এর সুফল পাচ্ছেন কৃষক

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি: বাগেরহাটের ফকিরহাটে জনপ্রিয় হয়ে উঠেছে আলোর ফাঁদ। এর বিস্তর সুফল পাচ্ছেন কৃষকরা। ফসলের পোকা-মাকড় নিয়ে আগে মানুষ দুচিন্তায় থাকলেও এখন অনেকটা স্বস্তিতে আছেন তারা। তারা এখন অপ্রয়োজনীয় কীটনাশক ব্যবহার থেকেও মুক্তি পেয়েছেন।

জানা গেছে, বিষমুক্ত ফসল উৎপাদনের জন্য নতুন নতুন বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন করছে কৃষি বিভাগ। এরই ধারাবাহিকতায় চলতি রোপা আমন মৌসুমে ফকিরহাট উপজেলা কৃষি বিভাগ এর পরামর্শে ফসলের জমিতে ক্ষতিকর পোকামাকড়ের উপস্থিতি নির্ণয়ে আলোর ফাঁদ প্রযুক্তি ব্যবহার করছে কৃষক। উপজেলা কৃষি বিভাগ সূত্র থেকে জানা গেছে, আলোর ফাঁদ ব্যবহার করে ক্ষতিকর পোকার উপস্থিতি নির্ণয়ের পরে কীটনাশক প্রয়োগ করতে এই প্রযুক্তি ব্যবহারে কৃষকদের উৎসাহ দেওয়া হচ্ছে।

এতে কৃষকের অপ্রয়োজনীয় কীটনাশক ব্যবহার কমবে, আর ফসল থাকবে বিষমুক্ত।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার তন্ময় দত্ত জানান, আলোক ফাঁদ ব্যবহারে পরিবেশ ভাল থাকে, উৎপাদন খরচ কম হয়, কীটনাশক কম লাগে এবং বিপিএইচের উপস্থিতি সহজে বোঝা যায়। আলো দেখলে বাদামি গাছ ফড়িং বা বিপিএইচ পোকা ছুটে এসে এক জায়গায় মিলিত হয়, ফলে সহজে এ পোকা ধ্বংস করা যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাছরুল মিলস্নাত বলেন, অতিমাত্রায় কীটনাশক ব্যবহারের ফলে কৃষক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। কীটনাশকের ব্যবহার কমাতে কৃষক সহজেই এই প্রযুক্তি ব্যবহার করে তার জমিতে ক্ষতিকর পোকামাকড় আছে কি না তা জানতে পারবেন। এতে ফসল উৎপাদনে খরচ কমে যাবে ও ফসল বিষমুক্ত ও ভালো হয়।

এই বিভাগের আরও খবর