,

নদীতে মাছ শিকারের দাবি জেলেদের

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি: সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজি ইউনিয়নের সুরমা নদীতে উন্মুক্ত মাছ শিকারের দাবিতে মানববন্ধন করেছেন জেলেরা। আজ শুক্রবার (২৬ অক্টোবর) বেলা ৩টায় স্থানীয় স্থানীয় মাহতাবপুর গ্রামের জেলেদের ব্যানারে গোলচন্দ বাজার এলাকায় সুরমা নদীতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় জেলেদের হাতে জাল, লগি, বৈঠা ছিল।

বক্তারা বলেন, সুরমা নদীতে এলাকার অসহায় দরিদ্র মৎস্যজীবীরা মাছ ধরে জীবিকা নির্বাহ করে থাকেন। কিন্তু একটি প্রভাবশালী মহল তাদের স্বার্থে নদীতে কাঁটা-বাঁশ ফেলে রেখে মাছ ধরা থেকে এলাকার নিরীহ জেলেদের বঞ্চিত করার অপচেষ্টা চালাচ্ছে। এ বিষয়ে মৎস্যজীবীদের পক্ষ থেকে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বার বার লিখিত অভিযোগ প্রদান করা হলেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়নি। গত বুধবার জেলেরা নদীতে মাছ ধরতে গেলে তাদের ওপর হামলা করা হয়।

ওই হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, নদীভাঙনের কবলে পড়ে নিঃস্ব হয়ে যাওয়া মাহতাবপুর গ্রামের শতাধিক দরিদ্র পরিবারের জেলেরা নদীতে মাছ শিকার করতে না পারায় তারা আজ জীবিকা নির্বাহ করতে পারছেন না। তাই নদী থেকে বাঁশ-কাঁটা অপসারণ করে মাছ শিকার করতে জেলেদের নদী উন্মুক্ত করে দেওয়ার জন্য প্রশাসনের প্রতি দাবি জানানো হয়। আগামী ২৪ ঘণ্টার মধ্যে নদী থেকে বাঁশ-কাঁটা অপসারণ করে উন্মুক্ত করা না হলে জেলেরা প্রভাবশালী মহলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবেন বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন বক্তারা।

মাহতাবপুর মৎস্যজীবী সমিতির সভাপতি শামছুল হক মোল্লার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন স্থানীয় ইউপি সদস্য হেলাল মিয়া, সাবেক ইউপি সদস্য গিয়াস উদ্দিন, মুরব্বি হাজী আকরম আলী, মোস্তফা আহমদ, আমিনুর রহমান, বশির উদ্দিন প্রমুখ।

মানববন্ধনে শফিউর রহমান, ইছমত আলী, আসক আলী, কয়েছ মিয়া, রুপা মিয়া, নওশাদ মিয়া, ফখর উদ্দিন, জয়নাল মিয়া, আখলাক মিয়া, ইদ্রিস আলী, মতিউর রহমান, ময়নুল হক, জসিম উদ্দিন, আনোয়ার হোসেন, সোনা মজিদ, কদ্দুছ মিয়া, আলী আহমদসহ মাহতাবপুর গ্রামের শতাধিক জেলে অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর