,

জেঁকে বসেছে শীত

নিজস্ব প্রতিবেদক: উত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়ে শীত জেঁকে বসেছে। দিনে রোদ আর গরমের রেশ থাকলেও রাত গভীর হতে না হতেই শুরু হয় শীতের তীব্রতা। পঞ্চগড়ে তাপমাত্রা এখন ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা এখন পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

পঞ্চগড়ে সাধারণত অক্টোবরের মাঝামাঝি সময়ে শীতের পদধ্বনি শুরু হয় এবং নভেম্বরের শেষ থেকে ডিসেম্বরের শুরুর দিকে শীতের তীব্রতা অনুভূত হয়। কিন্তু এবার নভেম্বরের শুরু থেকেই শীত অনুভূত হচ্ছে। সোমবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। তবে সকালের পর থেকে সর্বত্র তীব্র রোদ দেখা গেছে।

শীতের প্রস্তুতি হিসেবে শুরু হয়েছে স্থানীয় লেপ-তোশক দোকানে কারিগরদের ব্যস্ততা। স্থানীয় বাজারে মৌসুমি ব্যবসায়ীরা মজুদ করছেন শীতের পোশাক। এদিকে হতদরিদ্র ও নিম্নআয়ের মানুষের মধ্যে শীত মোকাবিলায় কোনো প্রস্তুতি দেখা যায়নি।

মসজিদপাড়া মহল্লার রিকশাচালক আজিজুল ইসলাম বলেন, এবার শীত একটু আগেই চলে এলো। এ সময় আমাদের রোজগার কম হয়। তাই দুশ্চিন্তায় রয়েছি। তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, সোমবার সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি দেশের মধ্যে সর্বনিম্ন। গত তিন দিন ধরেই দেশের মধ্যে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে।

জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন বলেন, শীত মোকাবিলায় আমাদের প্রস্তুতি রয়েছে। দ্রুত সময়ে দুর্যোগ প্রতিরোধ কমিটির সভা আহ্বান করা হবে।

এই বিভাগের আরও খবর