,

চার ক্যামেরার স্মার্টফোনেই তারবিহীন চার্জার!

বিডিনিউজ ১০ ডটকম, তথ্যপ্রযুক্তি: এক স্মার্টফোনে ৪ ক্যামেরা। এই স্মার্টফোনই আবার তারবিহীন চার্জার হিসেবেও ব্যবহার করা যাবে!

চীনের বাজারে মেট ২০ সিরিজের এমনই চার স্মার্টফোন নিয়ে এলো হুয়াওয়ে। শুক্রবার সাংহাইতে এক অনুষ্ঠানের মাধ্যমে স্মার্টফোনগুলো আনুষ্ঠানিক ভাবে উন্মোচন করা হয়।

যাতে সর্বশেষ সংস্করণের অ্যানড্রয়েড ৯ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক প্রযুক্তির চিপ কিরিন ৯৮০। সামনে রয়েছে ২৪ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা।

এই স্মার্টফোনগুলোতে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা হয়েছে। ডিজাইনের ক্ষেত্রেও রয়েছে বৈচিত্রতা। যা ২০১৮ সালে বাজারে আসা স্মার্টফোনগুলোর সঙ্গে প্রতিযোগিতায় অনন্য উচ্চতায় থাকবে। এমনটাই দাবি করছে হুয়াওয়ে।

হুয়াওয়ে মেট ২০ এর পেছনে রয়েছে ১৬, ১২ ও ৮ মেগাপিক্সেলের তিনটি ক্যামেরা। ৪০০০ এমইএইচ ব্যাটারি সমৃদ্ধ এই স্মার্টফোনে রয়েছে তারবিহীন সুপার চার্জের সুবিধা।

হুয়াওয়ে মেট ২০ প্রো এর পেছনে রয়েছে ৪০, ২০ ও ৮ মেগাপিক্সেলের তিনটি ক্যামেরা। রয়েছে ৪২০০ এমইএইচ ব্যাটারি।

হুয়াওয়ে মেট ২০ এক্স এর পেছনে রয়েছে ১৬, ১২ ও ৮ মেগাপিক্সেলের তিনটি ক্যামেরা। সঙ্গে রয়েছে ৫০০০ এমইএইচ ব্যাটারি।

হুয়াওয়ে মেট ২০ আরএস এর পেছনে রয়েছে ৪০, ২০ ও ৮ মেগাপিক্সেলের তিনটি ক্যামেরা। এই স্মার্টফোনে রয়েছে ৪২০০ এমইএইচ ব্যাটারি।

এছাড়াও রয়েছে চমকপ্রদ রিভার্স চার্জিং সিস্টেম। যার মাধ্যমে চার্জ ফুরিয়ে গেলে অন্য মেইট স্মার্টফোনের সঙ্গে পাশাপাশি ধরেই চার্জ করা যাবে। চার্জারের নিরাপত্তা নিশ্চিত করতে এ ফোনে জার্মানির টিইউভি সার্টিফায়েড ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সুবিধা থাকা চারটি স্মার্টফোনের ক্যামেরা শুধু ছবি তোলার জন্যই নয়, বিভিন্ন তথ্য দিয়েও সহযোগিতা করবে। যেমন – কোন খাবারে কী পরিমাণ ক্যালরি আছে তা জানিয়ে দেবে ফোনটি। কোনো কিছুর ছবি তুলেসেটিকে ত্রিমাত্রিক (থ্রিডি) হিসেবে উপস্থাপন করা যাবে।

এছাড়া স্মার্টফোনগুলোর ডিসপ্লেতেই রয়েছে ফিঙ্গার প্রিন্টের সুবিধা। সঙ্গে আছে ত্রিমাত্রিক চেহারা শনাক্তকরণ প্রযুক্তি এবং বন আইডি (ভয়েস রিকগনিশন)। যার মাধ্যমে ব্যবহারকারীর ভয়েসের সাহায্যে আনলক করা যাবে ফোনটি।

এই বিভাগের আরও খবর