,

চট্টগ্রামে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ

জেলা প্রতিনিধি, চট্টগ্রাম: চট্টগ্রামে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে। এছাড়া বিএনপির ১৫ নেতাকর্মীকে আটকও করা হয়েছে।

সোমবার (২৯ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে চট্টগ্রাম মহানগর বিএনপির দলীয় কার্যালয়ের সামনের সড়কে এ সংঘর্ষের ঘটনা ঘটে। জানা গেছে, পূর্বঘোষিত বিএনপির বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে দলটির চট্টগ্রাম মহানগর কেন্দ্রীয় কার্যালয় নাসিমন ভবনে সমাবেশের আয়োজন করে। সেখানেই দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে।

এ সময় পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ ও ইটপাটকেল নিক্ষেপ করেন বিএনপির নেতাকর্মীরা। পুলিশও টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষ চলাকালে রাস্তায় টেবিলে ও মোটরসাইকেলে আগুন দেয় বিএনপির নেতাকর্মীরা।

পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া ও অগ্নিসংযোগের ঘটনার পর বিএনপি কার্যালয়ে সাঁড়াশি অভিযানে চালিয়ে ১৫ জনকে আটক করেছে পুলিশ। বিকেল ৪টা থেকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ-কমিশনার (দক্ষিণ) এস এম মেহেদী হাসানের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ পুরো নাসিমন ভবনজুড়ে তল্লাশি চালিয়ে তাদের আটক করে।

এস এম মেহেদী হাসান বলেন, পূর্বপরিকল্পিতভাবে অরাজক পরিস্থিতি সৃষ্টির জন্য বিএনপি পুলিশের ওপর হামলা করেছে। বোমাবাজি করেছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। ঘটনার পর দলীয় কার্যালয় থেকে মহিলা দলনেত্রী মনিসহ ১৫ জনকে আটক করা হয়েছে। পুলিশের পাঁচ সদস্য আহত হয়েছেন।

অপরদিকে বিএনপির চট্টগ্রাম মহানগরের আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন দাবি করেছেন, পুলিশের হামলায় তাদের ১৫ থেকে ২০ জন নেতাকর্মী আহত হয়েছেন।

উল্লেখ্য, শুক্রবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবসে দেশের বিভিন্ন স্থানে মোদিবিরোধী বিক্ষোভ মিছিলে হামলা-সংঘর্ষে নিহতের ঘটনার প্রতিবাদে সোম ও মঙ্গলবার (২৯ ও ৩০ মার্চ) দুদিনের বিক্ষোভ সমাবেশ ও মিছিলের ঘোষণা দেয় বিএনপি।

শনিবার (২৭ মার্চ) বিকেলে দলের স্থায়ী কমিটির বৈঠকের (অনলাইন) পর এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচির ঘোষণা দেন। সেই ঘোষণা অনুযায়ীই এ সমাবেশের আয়োজন করে চট্টগ্রাম মহানগর বিএনপি।

এই বিভাগের আরও খবর