,

খাদ্যে ভেজালকারীদের কঠোরভাবে দমনের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: খাদ্য নিরাপত্তা নিশ্চিতে খাবারে ভেজালকারীদের কঠোরভাবে দমনের হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

খাবারে ভেজালকারীদের দমনের পাশাপাশি ব্যবসায়ীদের মান নিশ্চিতের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২১ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

‘টেকসই উন্নয়ন সমৃদ্ধ দেশ, নিরাপদ খাদ্যের বাংলাদেশ’ স্লোগানে পালিত হচ্ছে জাতীয় নিরাপদ খাদ্য দিবস ২০২১। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকার প্রধান বলেন, সবার জন্য খাদ্যের নিরাপত্তার নিশ্চিতে কাজ করছে সরকার। এ সময়, দেশের সব হোটেল-রেস্তোরাঁয় খাবারের মান নিশ্চিতে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, ‘বেশি লাভের আশায় ব্যবসায়ীরা খাদ্যে ভেজাল দেয়, মানুষকে পঁচা ও বাসি খাবার খাওয়ায়, স্বাস্থ্যের জন্য ক্ষরিকারক কেমিক্যাল মেশানো হয়। ব্যবসায়ীরা যেন এসব না করে সেজন্য প্রথমে সচেতনতা তৈরি করতে হবে, না মানলে কঠোরভাবে দমন করতে হবে।’

প্রতিটি জেলায় ফুড টেস্টিং ল্যাব তৈরির তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘গ্রামেও যেন খাদ্য পরীক্ষার ব্যবস্থা থাকে।’ এছাড়া খাদ্যসামগ্রী পরিবহণকে সহজ এবং উন্নত করতে ডাক বিভাগকে সক্রিয় হওয়ার তাগিদ দেন প্রধানমন্ত্রী। খাদ্য ও পুষ্টির মান নিশ্চিত এবং উৎপাদন বাড়াতে গবেষণায় জোর দেন বঙ্গবন্ধু কন্যা।

দেশের অনাবাদি জমি, আবাদের আওতায় আনার তাগিদও দেন প্রধানমন্ত্রী।

এই বিভাগের আরও খবর