,

কোটালীপাড়ায় কৃষকের ধান কাটছে ছাত্রলীগ

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকার কোটালীপাড়া উপজেলায় করোনা দুর্যোগের মধ্যে কৃষকের ধান কেটে দিচ্ছে ছাত্রলীগ।

করেনা পরিস্থিতির মধ্যে এ উপজেলায় চলতি বোরো মৌসুমে ধান কাটার শ্রমিক সংকট ব্যাপক আকার ধারণ করেছে। এ অবস্থায় স্বেচ্ছাশ্রমে হতদরিদ্র ও বর্গাচাষীদের ধান কেটে দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে ছাত্রলীগ।

বুধবার সকালে কোটালীপাড়া উপজেলা ছাত্রলীগের ৩০ সদস্যের একটি টিম চিত্রাপাড়া বিলে রবিউল শেখ নামে এক কৃষকের ধান কেটে এ কার্যক্রমের উদ্বোধন করে।

এ সময় উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, কলেজ ছাত্রলীগের সভাপতি স্বপন তালুকদার, ছাত্রলীগ নেতা রাসেল নিজামী, জুয়েল মুন্সী, সাজ্জাদ হোসেন সুমন, শামিম দাড়িয়া, মাইনুল ইসলাম রিমু, ইকবাল হোসেন উপস্থিত ছিলেন।

উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বলেন, ‘আমাদের এ উপজেলায় মাঠের ধান পাকতে শুরু করেছে। এই মুহুর্তে ধান কাটা শ্রমিক পাওয়া যাচ্ছেনা। এতে কৃষকের দুঃশ্চিন্তা বেড়েছে। তারা বিপাকে পড়েছেন। এটি বিবেচনা করে আমরা এ উপজেলার ১১টি ইউনিয়নে প্রত্যেকটিতে ৪৫ সদস্যের ধানকাটা টিম গঠন করেছি। এই টিম হতদরিদ্র ও বর্গাচাষীদের বিনা পারিশ্রমিকে বা স্বেচ্ছাশ্রমে ধান কেটে দেবে।

করেনা মহামারির মধ্যে ছাত্রলীগ স্বেচ্ছাশ্রমে বা বিনা পারিশ্রমিকে ধান কেটে দেয়ার উদ্যোগ গ্রহন করায় দরিদ্র কৃষকসহ এলাকাবাসী ছাত্রলীগের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেছে।

কোটালীপাড়া উপজেলা কৃষি অফিস জানিয়েছে, চলতি বোরো মৌসুমে উপজেলার ২৫ হাজার হেক্টর জমিতে বোরো ধনের আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার মেট্রিক টন।

কৃষক রবিউল শেখ বলেন, ‘জমিতে ধান পেকে গেছে। কয়েকদিন ধরে কাটার জন্য শ্রমিক খুঁজছিলাম। এ অবস্থায় ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম তার দলীয় নেতা-কর্মীদের নিয়ে আমার ক্ষেতের ধান কেটে দিয়েছেন। এতে আমার খুব উপকার হয়েছে। আমি উপজেলা ছাত্রলীগকে ধন্যবাদ জানাই। তাদের কাজে আমি সন্তুষ্টু।’

কোটালীপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা নিতুল রায় বলেন, ‘ধান কাটার জন্য আমরা একটি নীতিমালা প্রণয়ন করেছি। বাইরে থেকে শ্রমিকরা এসে কিভাবে ধান কাটবে, সে ব্যাপারেও আমরা নির্দেশনা দিয়েছি। এছাড়া আমরা ধান কর্তন মেশিন ও ক্রয় করে দিচ্ছি। উপজেলা ছাত্রলীগ ১১টি টিম গঠন করে ধান কাটতে মাঠে নেমেছে। প্রত্যেক টিমে ৪৫ জন করে সদস্য রয়েছে বলে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আমাদের জানিয়েছে। আমি তাদের এ উদ্যোগকে অভিনন্দন জানাই।’

এই বিভাগের আরও খবর