,

কাশিয়ানীতে ২১৯ মন্ডপে চলছে দুর্গাপূজার প্রস্তুতি

কাশিয়ানী (গোপালগঞ্জ) প্রতিনিধি: এক সপ্তাহ পরেই হিন্দু স¤প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হবে। পূজাকে বর্ণিল করতে প্রতি বছরের মত এবারও কাশিয়ানীতে চলছে নানা আয়োজন।

প্রতিটি পূজা মন্ডপে চলছে শেষ মূহুতের্র প্রস্তুতি। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিমা তৈরির কাজ সম্পন্ন করতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা নির্মাণ শিল্পীরা।

অধিকাংশ পূজা মন্ডপে প্রতিমা তৈরীর মূল কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এখন শুধু চলছে সাজ-সজ্জায় ও রংয়ের কাজ। সীমিত পরিসরে দুর্গাপূজা অনুষ্ঠিত হলেও বর্ণিল সাজে সাজানো হচ্ছে পূজামন্ডপগুলো।

কাশিয়ানী উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার ১৪টি ইউনিয়নে ২১৯ পুজামন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতিটি মন্দিরের অনুকূলে সরকারিভাবে ৫শ’ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়েছে।

প্রতিমা নির্মাণশিল্পী কালিপদ পাল বলেন, ‘খড়, ছন ও কাঁদামাটি দিয়ে গড়ে তোলা হয়েছে প্রতিমা। এখন শুধু প্রতিমার পরিপূর্ণ রূপ দিতে রং তুলির শেষ আচড় দেওয়া হচ্ছে। কয়েক দিনের মধ্যে প্রতিমা তৈরীর কাজ শেষ করা হবে।’

কাশিয়ানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: আজিজুর রহমান জানান, দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে সম্পন্ন ও যে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য প্রতিটি পূজামন্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং মন্দির কমিটির স্বেচ্ছাসেবক কর্মীরা নিয়োজিত থাকবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রথীন্দ্রনাথ রায় জানান, শান্তিপূর্ণভাবে দুর্গাপুজা সম্পন্নের লক্ষ্যে সব ধরণের প্রস্তুতি নেয়া হবে।

এদিকে, দূর্গাপুজাকে সামনে রেখে উপজেলার সর্বত্র বইতে শুরু করেছে উৎসবের আমেজ। যদিও এখন পর্যন্ত বিপনী বিতানগুলোতে পূজার কেনাকাটা শুরু হয়নি।

এই বিভাগের আরও খবর