,

করোনায় মৃত্যুর নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৭৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে ৯ হাজার ৬৬১ জনের প্রাণহানি হলো।
এর আগে গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) দেশে রেকর্ড সংখ্যক ৭৪ জনের মৃত্যু হয়।
গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হয়েছেন ৫ হাজার ৩৪৩ জন। এ নিয়ে দেশে করোনায় শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৬ লাখ ৭৮ হাজার ৯৩৭ জন। গতকাল শুক্রবার (৯ এপ্রিল) দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৭ হাজার ৪৬২ জনের দেহে করোনার সংক্রমণ পাওয়া যায়। এর আগে, গত বুধবার (৭ এপ্রিল) দেশে একদিনে সর্বোচ্চ ৭ হাজার ৬২৬ জনের দেহে করোনা শনাক্ত হয়।

দেশে করোনা সংক্রমণের ৩৯৯তম দিনে আজ শনিবার (১০ এপ্রিল), করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ সকল তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে প্রাপ্ত তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ২৫ হাজার ১৮৫টি। আর দেশের মোট ২৪৩টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২৬,০৭৭টি। এর মধ্যে ৫,৩৪৩ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। যেখানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০.৪৯ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৯ লাখ ৭৩ হাজার ৪৮৯টি। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩.৬৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৭৭ জনের মধ্যে ৫৩ জন পুরুষ ও ২৪ জন নারী। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৪২ শতাংশ। এ পর্যন্ত মৃত্যুবরণ করা ৯,৬৬১ জনের মধ্যে ৭ হাজার ২২৬ জন পুরুষ ও ২,৪৩৫ জন নারী। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ৩,৮৩৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯.৫৪ শতাংশ। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ৫ লাখ ৭২ হাজার ৩৭৮ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। করোনায় মৃত্যুর হার শুরুতে বৃদ্ধি পাওয়ার পর অনেকটাই কমে এসেছিলো সে হার। তবে, আবারো বাড়তে শুরু করেছে মৃতের সংখ্যা। আর গেল বছরের মার্চে সংক্রমণ শুরুর পর জুলাই পর্যন্ত দৈনিক শনাক্ত রোগী বেড়েছে। এরপর থেকে কমতে শুরু করলেও আবারো বেড়েই চলেছে সংক্রমণ হার।

এই বিভাগের আরও খবর