,

এক গিঁটে ঝুলছে ৪০ লাউ

আঙ্গুরের মতো গাছে ঝুলে আছে ৪০টি লাউ।

জেলা প্রতিনিধি, কুড়িগ্রাম: আঙুরের মতো গাছে ঝুলে আছে ৪০টি লাউ। কোনটি বড়, কোনটি আবার একেবারে ছোট। লাউয়ের ভারে গাছ ছিঁড়ে পড়ার অবস্থা। এ ঘটনা কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্বকেদার গ্রামের। সেখানে শামছুল আলীর বাড়িতে লাউগাছের ‘অদ্ভুত কীর্তি’ দেখতে ভিড় করছেন আশপাশের লোকজন।

শামছুল আলীর স্ত্রী জয়নব বেগম লাউগাছের এ কাণ্ডে বেশ উৎফুল্ল। তিনি বলেন, ‘লাউগাছটি নিজের হাতে লাগিয়েছি। এর আগে ৫০-৬০টি লাউ ধরেছে স্বাভাবিকভাবেই। কিছু খেয়েছি আর কিছু বিক্রি করেছি। দুই সপ্তাহ আগে হঠাৎ করে একটি গিঁট (গাছের শাখার সংযোগস্থল) থেকে অসংখ্য লাউয়ের ফুল আসতে থাকে।

এর মধ্যে ৪০টির মতো কচি লাউ ধরেছে এক জায়গাতেই। কয়েকটা বড় হয়েছে। দেখে মনে হয় একটি ঝোঁপায় সব লাউ ঝুলে আছে।’

লাউগাছের এই অদ্ভুতকাণ্ড মুখে মুখে ছড়িয়েছে চারদিকে। আর তা দেখতে এখন ভিড় শামসুলের বাড়িতে। প্রতিদিনই লোকজন আসছেন। তবে কৃষি কর্মকর্তারা বিষয়টি দেখেননি।

শাহীবাজার থেকে লাউগাছ দেখতে আসা তোতন মাহামুদ বলেন, ‘এক থোকার ৩৮টা পর্যন্ত লাউ গুনেছি। অনেকগুলো ছোট। এমন দৃশ্য আগে দেখিনি।’

প্রতিবেশী কুলসুম বেগম বলেন, ‘এক সপ্তাহ ধরে অনেক লোক আসে লাউ দেখতে। কেউ কেউ ছবি তুলে নিয়ে যায়।’

ভূরুঙ্গামারী উপজেলার কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, ‘বিষয়টি শুনেছি, তবে লাউগাছটি না দেখে কিছু বলা যাচ্ছে না। এভাবে লাউ ধরা অস্বাভাবিক কোনো ঘটনা না। বিভিন্ন কারণে এ রকম হতে পারে।’

এই বিভাগের আরও খবর