,

অবশেষে কিম জং উনের দেখা মিললো

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় ২০ দিন পর সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে প্রকাশ্যে হাজির হয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ ধর্মীয় নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাতে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়, শুক্রবার( ১ মে) কিম জং উন ফিতা কেটে দেশটির একটি সার কারখানা উদ্বোধন করেন।

এ সময় ওই কারখানায় কর্মরতরা কিমকে দেখে আনন্দে উল্লাস প্রকাশ করেছেন বলে জানা গেছে। তবে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এর সত্যতা নিরূপণে কোন ছবি বা ভিডিও এখন পর্যন্ত প্রকাশ করেনি। এর আগে গত মাসের ১২ এপ্রিল উত্তর কোরিয়ার এই শাসককে প্রকাশ্যে দেখা গিয়েছিল। এরপর তাকে আর দেখা যায়নি। ২ এপ্রিল রাষ্ট্রীয় গণমাধ্যমে সর্বশেষ দেখা যায় উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনকে।

তিনি গুরুতর অসুস্থ বলে ধারণা করা হচ্ছে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে জল্পনা আলোচনা চলছে। কোনো কোনো প্রতিবেদনে তাঁর মৃত্যুর আশঙ্কাও করা হয়েছে। তবে দক্ষিণ কোরিয়ার সরকারি কর্মকর্তারা বারবারই বলছেন, কিম বেঁচে আছেন, ভালো আছেন। তাঁরা এমনটাও মনে করছেন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা করোনাভাইরাসকে সম্ভাব্য প্রাদুর্ভাব থেকে নিজেকে রক্ষা করার জন্য ওনসানের সমুদ্র রিসোর্টে অবস্থান করছেন। ১৫ এপ্রিল কিমের স্বাস্থ্য নিয়ে গুঞ্জন শুরু হয়। ওই দিন ছিল কিমের দাদা উত্তর কোরিয়ার জাতির জনকের জন্মদিন।

এ উপলক্ষ্য ওই দিন আয়োজিত অনুপস্থিত ছিলেন কিম। এটি অনেক বড় বিষয়। কিম কখনো এ অনুষ্ঠানে অনুপস্থিত থাকেননি। তার এই অনুপস্থিতির কারণেই তাঁর স্বাস্থ্য নিয়ে সন্দেহ ও সংশয় তৈরি হয়।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বুধবার( ৩০ এপ্রিল) বলেন, বুধবার মার্কিন গণমাধ্যম ফক্স নিউজ পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা তাঁকে দেখিনি। তবে আমাদের কাছে রিপোর্ট করার মতো কোনো তথ্যও নেই। আমরা বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।’।

এই বিভাগের আরও খবর